1. admin@dashani24.com : admin :
  2. alamgirhosen3002@gmail.com : Alamgir Hosen : Alamgir Hosen
  3. a01944785689@gmail.com : Most. Khadiza Akter : Most. Khadiza Akter
  4. afzalhossain.bokshi13@gmail.com : Md Haurn Or Rashid : Md Haurn Or Rashid
  5. liton@gmail.com : Md. Liton Islam : Md. Liton Islam
  6. lalsobujbban24@gmail.com : Md. Shahidul Islam : Md. Shahidul Islam
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
আজ কামালপুর মুক্ত দিবস উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহনকারী কর্মকর্তাদের সাথে প্রশাসনের মতবিনিময় সভা পথচারী ও অটোরিকশা চালকদের মাঝে বোতলজাত বিশুদ্ধ পানি পান করালেন পৌর মেয়র-লিটন রুহিয়ায় ইসতিসকার নামাজে বৃষ্টির জন্য চোখের পানি ফেলে দোয়া বকশীগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে অটোভ্যান চালকের মৃত্যু শেরপুরে দাদন ব্যবসায়ী কর্তৃক দাদন গ্রহিতার বাড়িঘরে হামলা: আহত -৯ শেরপুরে ৩৪ জন মানুষ প্রাণে মারা গেছে!একই সময়ে মানুষ মেরেছে ৩০ টি হাতি! আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা আজ থেকে প্রচারে তানিন সুবহার ‘রসের হাঁড়ি বাড়াবাড়ি’ বকশীগঞ্জে সুজনের কমিটি গঠন ঠাকুরগাঁওয়ে আখানগর ইসতিসকার নামাজে বৃষ্টির জন্য চোখের পানি ফেলে দোয়া

শেরপুরের নাকুগাও স্থলবন্দর পাথর আমদানি বন্ধ, বিপাকে শ্রমিক ও ব্যবসায়ী

  • আপডেট সময় : মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩
  • ১৪৫ বার পঠিত

মোহাম্মদ দুদু মল্লিক শেরপুর প্রতিনিধি:

সিদ্ধান্তবর্তী শেরপুর জেলার নালিতাবাড়ীর নাকুগাও স্থল বন্দরের আমদানি রপ্তানি।

পাথর আমদানি বন্ধের ঘোষণা না থাকলেও ভারতের ব্যবসায়ীরা পাথরের কোনো গাড়ি বাংলাদেশে পাঠাচ্ছে না।এলসি করা বাংলাদেশি ব্যবসায়ীদের প্রায় কোটি কোটি টাকার পাথর আটকে আছে ভারতের সিদ্ধান্তে।

টানা দেড় মাস ধরে এই অঘোষিত বন্ধে স্থবির হয়ে পড়েছে শেরপুরের নাকুগাঁও স্থল বন্দরের আমদানি রপ্তানি কার্যক্রম।

এছাড়া ভুটান থেকে গত চল্লিশ দিনে পাথরের ট্রাক এসেছে মাত্র সাত থেকে আটটি।এতে সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব।

এছাড়াও আমদানি রপ্তানি বন্ধের কারণে কর্মহীন হয়ে পড়েছে ৪ হাজার শ্রমিক। বন্দর কর্তৃপক্ষ বলছেন,শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও স্থলবন্দর দিয়ে গত দু’মাস আগেও ভারত থেকে আসা ট্রাক লোড-আনলোড, পাথর ভাঙা মেশিন এবং হেমার ও হাতুড়ি দিয়ে পাথর ভাঙার শব্দে মুখরিত ছিলো এই বন্দরের কার্যক্রম।এ পেশার সাথে জড়িত হাজারো নারী ও পুরুষ শ্রমিকের হাঁকডাকে এখানে ছিলো প্রাণচাঞ্চল্য।

গত ৯ জুলাই থেকে হঠাৎ ভারতের ব্যবসায়ীরা পাথর রপ্তানি বন্ধ করে দেয়। ভারতের পাথর রপ্তানিকারক সমিতি বন্ধের কারণ হিসেবে জানায়,সড়ক মেরামতের কারণে সাময়িকভাবে পাথর রপ্তানি বন্ধ রাখা হয়েছে।

বিষয়টি মৌখিকভাবে বাংলাদেশি ব্যবসায়ীদের অবগত করা হলে ব্যবসায়ীরা তা মেনে নেয়। কিন্তু দীর্ঘ চল্লিশ দিন ভারত থেকে পাথর বোঝাই কোনো ট্রাক না আসায় হতাশ হয়ে পড়েছে বাংলাদেশি ব্যবসায়ীরা।

এমনকি ডিপোতে জমানো পাথরও শেষ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছে শ্রমিক ও ব্যবসায়ীরা।আশিক এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সিদ্দিকুর রহমান বলেন,কয়েক দিনের মধ্যেই পাথর আসা শুরু হয়ে যাবে- এমন আশ্বাস দিয়ে আসছে ভারতীয় ব্যবসায়ীরা।

আমরাও ওই আশ্বাসের উপর ভর করে চল্লিশ দিন পার করেছি কিন্তু কিছুই হচ্ছে না। এভাবে চললে আমরা পথে বসে যাবো।নাকুগাও স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক সমিতি যুগ্ম-সাধারণ সম্পাদক হাফিজুর রহমান জুয়েল বলেন,পাথর আমদানি বন্ধ থাকায় আমাদের কোটি কোটি টাকা আটকা পড়ে আছে।

এতে করে আমাদের লসের মুখ দেখতে হচ্ছে।নাকুগাও সহকারী রাজস্ব কর্মকর্তা মো. মোজাম্মেল হক বলেন,গত জুন মাসে এ বন্দরে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৮৫ লক্ষ ৮৮ হাজার টাকা।

আর জুলাই ও চলতি আগস্ট মাস পর্যন্ত দুই মাসে ভুটানের কিছু পাথর আসায় রাজস্ব আদায় হয়েছে নামমাত্রে।

আরও পড়ুন ২১আগষ্ট ভয়াবহ গ্রেনেড হামলার প্রতিবাদে ঝিনাইগাতীতে আলোচনা ও দোয়া মাহফিল

সৌদিতে ক্লিনার পদে নিয়োগ বিজ্ঞপ্তি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dashani 24
Theme Customized By Shakil IT Park