1. admin@dashani24.com : admin :
  2. alamgirhosen3002@gmail.com : Alamgir Hosen : Alamgir Hosen
  3. afzalhossain.bokshi13@gmail.com : Md Haurn Or Rashid : Md Haurn Or Rashid
  4. lalsobujbban24@gmail.com : Md. Shahidul Islam : Md. Shahidul Islam
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৮:২৪ পূর্বাহ্ন

নওগাঁর বসুন্ধরা কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে কর্মশালা অনুষ্ঠিত

  • আপডেট সময় : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৩ বার পঠিত

মাহবুবুজ্জামান সেতু,নওগাঁ প্রতিনিধিঃ

নারী উদ্যোক্তা হওয়ার সামনের গল্পগুলো শুনতে যতটা সুখের হয় কিন্তু পেছনের গল্পটা সবার অজানা।

এমন এক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে গত ২২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) দিনব্যাপী বসুন্ধরা কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে
এক ব্যতিক্রমধর্মী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত কর্মশালায় নারী উদ্যোক্তা হতে গেলে কি কি বিষয়ের উপর গুরুত্ব আরোপ করতে হয় তার ধারাবাহিক বিষয়গুলো তুলে ধরেন বসুন্ধরা কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক তোফাজ্জল তোফাজ্জল হোসেন তপু।

পছন্দসই কাজ বা ব্যবাসা নিবার্চন করুন: এখানে সবচাইতে গুরুত্বপুর্ণ বিষয় হলো আপনার দ্বারা কোন কাজটি সহজ হবে। সে কাজ বা ব্যবসাটি বেছে নিন।

এক্ষেত্রে অনেকেই যেটা ভুল করে থাকে সেটা হচ্ছে অন্যের দেখাদেখি মানে উমুক সে তিনি এমন একটি ব্যবসা শুরু করেছেন সেটাতে ভালো লাভ হচ্ছে সেই সূত্র ধরে আপনিও শুরু করলেন। সেক্ষেত্রে আপনাকে ভাবতে হবে আপনার কাছে এমন ব্যবাসা পরিচালনা করার মত যোগ্যতা মনোবল সুযোগ সুবিধা আছে কি না।

ঝুঁকি গ্রহনের সক্ষমতা অর্জন: একটি কথা মনে রাখতে প্রতিটি ক্ষেত্রে কিছু ঝঁকি থেকে যায় । ব্যবসা মানেই যে সবসময় লাভ হবে এমনটি ভাবা ঠিক হবে না। যে লস করার হিসাব বুঝে না সে লাভ করার স্বপ্ন দেখতে পারে না।

এই জন্য আপনাকে ব্যবসার লাভ লসের বিষয়টি গুরুত্ব সহকারে ভাবতে হবে। হুট করে একিদন ব্যবসায় লস হলো তখনই আপনি মনোবল হারিয়ে ফেলবেন এমনি কখনো করবেন। লস কে শক্তিতে রুপান্তর করে আবার নতুন উদ্যমে শুরু করুন তাহলে সহজেই আপনি ঘুরে দাঁড়াতে পারবেন।

পরিবর্তনের সাথে নিজেকে পরিবর্তন কর: দুনিয়া পরিবর্তনশীল । সময়ের সাথে ব্যবসার ধরনও পরিবর্তনশীল। তাই পরিবর্তন শীল দুনিয়াই নেতৃত্ব দিতে গেলে আপনাকে বিচক্ষণ ও কৌশলী হতে হবে । নতুবা আপনি পিছিয়ে পড়া মানুষের কাতারে যোগ হবেন।

যোগাযোগ কাজে লাগানো : কর্মজীবনে সবারই বহু শ্রেণি-পেশার মানুষের সঙ্গে পরিচয় ঘটে। এদের সঙ্গে যোগাযোগ রক্ষার মাধ্যমে গড়ে ওঠে নেটওয়ার্ক। এই পরিচিত মহলের সার্বিক সহযোগিতার প্রয়োজন।

নারীদের এমন অভিজ্ঞ পরামর্শদাতা ও শুভাকাঙ্ক্ষীর সংস্পর্শে থাকতে হবে। এরা ব্যবসা সংক্রান্ত নানা জটিলতা নিরসনে সুপরামর্শ দেবেন। নেটওয়ার্ককে কাজে লাগানোর লক্ষ্য ও সঠিক পরিকল্পনা মাথায় রাখতে হবে। নতুবা আপনি সিটকে পড়বে নিজের ষ্টেশন থেকে।

ফান্ড প্রস্তুত করা : কর্মক্ষেত্রে নারীরা নানা বাধার সম্মুখীন হয়ে থাকেন। ব্যবসা শুরু এবং তাকে এগিয়ে নিতে বিনিয়োগ বড় একটি বিষয়। একজন পুরুষের বিনিয়োগ পাওয়া বেশ সহজ হয়ে থাকে; কিন্তু নারীদের ক্ষেত্রে তা কঠিন। তাই নারীদের বিভিন্ন উপায়ে কিছু ফান্ডের ব্যবস্থা করতে হবে।

পারদর্শীতা কাজে লাগানো : বিশ্বজুড়ে ব্যবসায়ীদের কাছে বিখ্যাতরা রোল মডেল হয়ে ওঠেন। এ ক্ষেত্রে নারীদের এমন অনুকরণীয় এবং অনুস্মরণীয়দের যথেষ্ট অভাব রয়েছে।

সংসার ও ব্যবসা একসাথে চালাতে হবে : নারী এমনিতেই নানা বাধার মুখে এগিয়ে যান। কাজেই তাদের সব কাজে সফল হওয়ার অভিজ্ঞতা তেমন নেই। ক্যারিয়ারের পাশাপাশি তারা কীভাবে সন্তান লালন করছেন বা সংসার সামলাচ্ছেন ইত্যাদি বিষয়ে বিচারের মুখোমুখি হতে হয়। এতে নারীরা ব্যাপক চাপের মুখে থাকেন। এ ক্ষেত্রে বুঝতে হবে, আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ কোনটি। ব্যক্তিগত জীবনের সব সামলে নিয়েও ব্যবসা এগিয়ে নেওয়া সম্ভব। তবে সংসার একটা চলমান প্রক্রিয়া। ব্যবসার স্থানে তা রেখে সব কাজ সঠিকভাবে পালন করা উচিত।

ভয়কে ‍ও নিন্দাকে করুন জয় : ব্যর্থতার ভয় সবার মাঝেই কাজ করে। আবার অনেকের মাঝে সফলতার ভয়ও ভর করে। বিশেষ করে নারীরা প্রায়ই চিন্তা করেন, প্রাথমিক কাজে সফল হলে পরের কর্মযজ্ঞ কীভাবে সামলে উঠবেন? এই ভয় থেকে ব্যবসার প্রসারণ ঘটে না। মূলত এই অমূলক ভয়ের কারণ খুঁজে বের করতে হবে। নিজেকে একজন ব্যবসায়ী হিসাবে ভাবতে শিখতে হবে। অন্যরাও যেন আপনাকে একই দৃষ্টিতে দেখেন, তাও নিশ্চিত করতে হবে। একজন পুরোদস্তুর ব্যবসায়ী হওয়ার ভয় থেকে নিজেকে মুক্ত করুন। আবার আপনাকে নিয়ে কিছু লোক ব্যপক হারে নিন্দার চর্চা করে থাকবে সেটা আমলে নেওয়া ঠিক হবে না। মনে রাখবে আপনার দু:সময়ে আপনাকেই লড়তে হবে।

সময়ের সদ্ব্যবহার : নারীদের জন্য সব কাজের জন্য সময় বের করা খুব কঠিন বিষয়। সংসার সামলানো থেকে শুরু করে ব্যবসার এত কাজ কীভাবে সম্ভব? কিন্তু এ বিষয়টি সাধারণ যে, জীবনে অনেক কাজ দায়িত্বশীলতার সঙ্গে পালন করতে হবে। প্রতিদিনের কাজে বাড়তি কিছু যোগ হতেই পারে। আর কাজটি পছন্দের হলে তো কথাই নেই। যদি উদ্যোক্তা হিসাবে আপনার ব্যবসা ভালো লাগে, তবে এটাও প্রতিদিনের কাজের একটি গুরুত্বপূর্ণ অংশ। কাজেই তার জন্য কিছু সময় আলাদা করে রাখতেই হবে।

আলোচনা অন্তে উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে তাৎক্ষনিক কিছু করে দেখাও প্রতিযোগীতায় বিজয়ী হন সুরাইয়া রেজা, কুইজ বিজয়ী হন ঐশি তার বিষয় ছিল বসুন্ধরা কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের ১ মিনিটের পরিচালকের দায়িত্ব অর্পন।

দক্ষতা যাচাইপুর্বপ প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকার করেন নূরে জান্নাতি। সেই সাথে তাদেরকে উৎসাহ উপহার প্রদান করেন অত্র প্রতিষ্ঠানের পরিচালক তোফাজ্জল হোসেন তপু।

কর্মশালার সহযোগী হিসেবে দায়িত্ব পালন করেন অত্র প্রতিষ্ঠানের কম্পিউটার প্রশিক্ষক বর্ষা ও রবিউল।

পরিশেষে বসুন্ধরা কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক নারীদের আইটি ক্ষেত্রে উদ্যোক্তা হওয়ার জন্য উৎসাহী এবং সকল শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে কর্মশালাটি শেষ করেন।

২৩/০৯/২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dashani 24
Theme Customized By Shakil IT Park