1. admin@dashani24.com : admin :
  2. alamgirhosen3002@gmail.com : Alamgir Hosen : Alamgir Hosen
  3. a01944785689@gmail.com : Most. Khadiza Akter : Most. Khadiza Akter
  4. afzalhossain.bokshi13@gmail.com : Md Haurn Or Rashid : Md Haurn Or Rashid
  5. liton@gmail.com : Md. Liton Islam : Md. Liton Islam
  6. lalsobujbban24@gmail.com : Md. Shahidul Islam : Md. Shahidul Islam
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
আজ কামালপুর মুক্ত দিবস স্থানীয় এমপি তার বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় নির্বাচন প্রভাবিত আশংকায় প্রার্থীতা প্রত্যাহার করলেন শেরপুরের নালিতাবাড়ীতে গণধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামী কানন গ্রেপ্তার শ্রীবরদীতে শিশু ধর্ষণ চেষ্টার মামলায় ধর্ষক গ্রেপ্তার  বকশীগঞ্জে গোঁয়াল ঘর থেকে  বৃদ্ধার  মরদেহ উদ্ধার মান্দায় পল্লী বিদ্যুৎ এর গ্রাহকদের  সচেতনতা বৃদ্ধি করার লক্ষে মতবিনিময়সভা অনুষ্ঠিত প্যারাসুট অ্যাডভান্সড অ্যালো ভেরা নিয়ে এলো মেহজাবীন ও সিয়ামের সাথে ডান্স চ্যালেঞ্জ বকশিগঞ্জে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধারের বকশীগঞ্জে উপজেলায় নির্বাচন করতে  ইউপি চেয়ারম্যানের পদত্যাগ বকশীগঞ্জে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান সহ ১২ জনের মনোনয়ন দাখিল রংপুরের হারাগাছে এসে হিন্দু থেকে মুসলিম হলেন হবিগঞ্জের ছেলে সুমন

দুধ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বহুমাত্রিক  দুগ্ধজাত পণ্য  উৎপাদন”  ২য় ব্যাচ প্রশিক্ষণ অনুষ্ঠিত 

  • আপডেট সময় : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ২০০ বার পঠিত
 আলমগীর হোসেন ঠাকুরগাঁও প্রতিনিধিঃ
পিকেএসএফ-এর স্বমন্বিত কৃষি ইউনিটভুক্ত প্রানিসম্পদ খাত-এর আওতায়  ইএসডিও প্রশিক্ষন কেন্দ্র, ঠাকুরগাঁও এ ৩ দিন ব্যাপি  “দুধ  প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বহুমাত্রিক  দুগ্ধজাত পণ্য  উৎপাদন” বিষয়ক ২য় ব্যাচ কারিগরি আবাসিক প্রশিক্ষণের ২য় দিন চলমান রয়েছে। উক্ত প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসাবে প্রশিক্ষণটি পরিচালনা করেন প্রফেসর  ড. রায়হান হাবিব, ডেয়রি সাইন্স বিভাগ , বাকৃবি। তিনি সর্বপ্রথমে প্রশিক্ষণের উদ্দেশ্য ও লক্ষ্য কি তা প্রশিক্ষণার্থীর মাঝে বলেন। তারপর ড. রায়হান হাবিব বিগত ২ দিন প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীদের ক্রিম সেপারেটর মেশিন এর সেটআপ, মেশিনে দুধ হতে কিভাবে ননি আলাদা করা হয়, টানা দুধ হতে ম্যাঙ্গো ফ্লেভার মিল্ক, পনির, গাওয়া ঘি, গুড়ের সন্দেশ, চিনির সন্দেশ,  প্যারা সন্দেশ, মাওয়া, টক দই/মিষ্টি দই, দুধের পাস্তুরাইজেশন,  ল্যাকটোমিটার রিডিং,  পিএইচ মিটার রিডিং, থার্মোমিটার এর ব্যবহার ইত্যাদিসহ বিভিন্ন জিনিস শেখানো হয়েছে মর্মে সকলকে অবহিত করেন।
উক্ত প্রশিক্ষণে ২য় দিনে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব একিউএম গোলাম মাওলা, উপ-ব্যবস্থাপনা পরিচালক, পিকেএসএফ, প্রধান অতিথি মহোদয়  খামারীদের সাথে মতবিনিময় ও দিক নির্দেশনামূলক আলোচনা করেন। তিনি খামারীদের স্বাস্থ্যসম্মত ভাবে দুগ্ধ পণ্য উৎপাদন ও টেকসই ভাবে ব্যবসা সম্প্রসারণের জন্য উদ্যোক্তাদের প্রতি অনুরোধ করেন। তিনি সবাইকে ক্রিম সেপারেটর মেশিন ক্রয়ের উপর গুরুতারোপ করেন। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: মেছবাহুর রহমান, উপ-মহাব্যবস্থাপক (কার্যক্রম), পিকেএসএফ ও জনাব এস এম কামরুল আলম, ব্যবস্থাপক (কার্যক্রম), পিকেএসএফ! অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনাব মো: শাহরিয়ার হায়দার, ব্যবস্থাপক (কার্যক্রম), পিকেএসএফ এবং কারিগরি সমন্বয় ও তদারকির জন্য উপস্থিত ছিলেন ডাঃ মোঃ সুলাইমান হোসাইন, সহকারী ব্যবস্থাপক (কার্যক্রম), পিকেএসএফ ও জনাব শাহরিয়ার আল মাহমুদ , সহকারী ব্যবস্থাপক (কার্যক্রম), পিকেএসএফ। সেশনটিতে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন  ড. মুহম্মদ শহীদ উজ জামান, নির্বাহী পরিচালক, ইএসডিও। সভাপতি মহোদয়  সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
এই প্রশিক্ষণে সহযোগী সংস্থা শতফুল বাংলাদেশ, জাকস ফাউন্ডেশন, শার্প, এমবিএসকে, জিবিকে, মৌসুমি, জেআরডিএম  ও দিশা, কুষ্টিয়া থেকে ১৪ জন দুগ্ধ পণ্য বিষয়ক উদ্যোক্তা, ০৮ জন প্রাণিসম্পদ কর্মকর্তা এবং ০৩ জন সহকারী  কারিগরি কর্মকর্তা প্রশিক্ষনার্থী হিসেবে প্রশিক্ষনে অংশগ্রহন করছেন। বিগত ২দিনে উক্ত প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীদের হাতে কলমে ফ্লেভার চকোলেট মিল্ক, ফ্লেভারড ম্যাংগো মিল্ক,  দই, লাচ্ছি, বুরহানী, সন্দেশ, গুড়ের সন্দেশ, টফি, ঘি, গাওয়া ঘি, টক দই, মিল্ক ফাজ ইত্যাদি বানানো শেখানো হয়। এছাড়া ক্রিম সেপারেটর এর মাধ্যমে কিভাবে দুধের ননী আলাদা করা হয় এবং দুগ্ধজাত পণ্য কিভাবে প্যাকেটজাতকরণ করা,  দুধের পাস্তুরাইজেন,  ল্যাকটোমিটার রিডিং,  পিএইচ মিটার রিডিং, স্বাস্থ্যসম্মত ভাবে দুগ্ধ পণ্য ব্যবসায়ের কৌশলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

সৌদিতে ক্লিনার পদে নিয়োগ বিজ্ঞপ্তি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dashani 24
Theme Customized By Shakil IT Park