1. admin@dashani24.com : admin :
  2. alamgirhosen3002@gmail.com : Alamgir Hosen : Alamgir Hosen
  3. afzalhossain.bokshi13@gmail.com : Md Haurn Or Rashid : Md Haurn Or Rashid
  4. lalsobujbban24@gmail.com : Md. Shahidul Islam : Md. Shahidul Islam
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে নারী নির্যাতন, বাল্য বিবাহ, আত্মহত্যা ও মাদক প্রতিরোধকল্পে আলোচনা সভা অনুষ্ঠিত।  উৎসবমুখরপরিবেশে ঠাকুরগাঁওয়ের রুহিয়া থানা প্রেসক্লাবের দ্বি বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত  ফেনীর ফুলগাজীতে মাইক্রোবাস- মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ, আহত -২ নান্দাইল পল্লী সঞ্চয় ব্যাংকের মাঠকর্মী জুটনের বিরুদ্ধে প্রতারনা ও দুর্নীতির অভিযোগ ছদ্মবেশে টিকিট কালোবাজারি ধরলেন দেওয়ানগঞ্জের ইউএনও শেষ মহূর্তে  ব্যাপক  প্রচার প্রচারণায় ব্যস্ত রুহিয়া থানা প্রেসক্লাবের প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা    রাস্তার বেহাল দশা, মাটির টলি খাদে। আহত-২ শেরপুরে অবৈধ করাত কল বন্ধ ও রাস্তার গাছ কাটার অভিযোগ সেরা সংবাদদাতা হিসেবে সাংবাদিক হোসেন শাহ্ ফকিরের প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন ঝিনাইগাতীতে জমি সংক্রান্ত বিরোধে দিনমজুর গাজীকে হাত-পা বেঁধে নির্যাতন : গ্রেপ্তার-২

হালুয়াঘাটে নলকূপের পাইপ থেকে বের হচ্ছে ‘জ্বালানী গ্যাস’; চলছে রান্নার কাজ

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
  • ২০ বার পঠিত

মোঃ রফিকুল্লাহ চৌধুরী মানিক, হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি:

পরিত্যাক্ত একটি নলকূপের পাইপ থেকে জ্বালানি গ্যাস বের হচ্ছে বলে দাবি করেছেন আলাল জাহানারা দম্পত্তি। তাদের ভাষ্যমতে ওইস্থানে আগুন ধরিয়ে দিলে তা দীর্ঘসময় ধরে জ্বলছে।

রীতিমত আশপাশের কয়েকটি পরিবার ওই গ্যাস দিয়ে করছে রান্নার কাজ।

গত চারদিন ধরে এমন অবস্থার সৃষ্টি হলে কৌতুহল নিয়ে তা দেখতে আশপাশের লোকজন ঘটনাস্থলে ভিড় করছেন।

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ভূবনকুড়া ইউনিয়নের উত্তর পলাশতলা গ্রামের জাহানারা আলাল দম্পত্তির বসত সংলগ্নে দেখা মিলল এমন চিত্র।

মঙ্গলবার (১৪ জুন) সরেজমিনে গিয়ে জানা যায়, পারিবারিকভাবে দীর্ঘদিন ধরে নলকূপটি নিরাপদ খাবার পানিসহ নিত্যপ্রয়োজনীয় কাজে ব্যবহার হয়ে আসছিল।

গেল দুই বৎসর ধরে পানি সরবরাহের পাশাপাশি নলকূপটির ভেতর থেকে প্রতিনিয়ত ফুটন্ত শব্দের আওয়াজ ল করা যায়। বিষয়টিতে খটকা থাকায় স্থানীয়দেরকে লোকজনকে ডেকে এনে তা দেখান আলাল মিয়া।

কোনভাবে সুরাহা না পেয়ে এক পর্যায়ে পানির ব্যবহার বন্ধ করে দেন। কিছুদিন পর পরিচিত একজনের পরামর্শে দিয়াশলাই দিয়ে আগুন ধরান এরপর গ্যাস উদ্গিরণের বিষয়টি নিশ্চিত হন। বিষয়টি নিশ্চিত হওয়ার পর আশপাশের এলাকায় এ খবর ছড়িয়ে পড়ে।

বাড়ির মালিক আলাল মিয়া জানান, মানুষের নানা প্রশ্নের জবাব দিতে গিয়ে হিমশিম খাচ্ছি। গ্যাসের ব্যবহার সম্পর্কেও পরিবারের কারো ধারণা নেই। তবে লোকজনের পরামর্শে গ্যাস থেকে রান্নার কাজ চালিয়ে যাচ্ছেন। প্রশাসনের নিকট গ্যাসের পরীা-নিরীা ব্যাপারে জোর দাবি তিনি।

তবে স্থানীয়রা জানালেন, এখন পর্যন্ত স্থানীয় ইউপি সদস্য ছাড়া ঘটনাস্থল কেউ পরিদর্শন করেনি। অপরদিকে হালুয়াঘাট ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা জানান, বিষয়টি অরতি থাকায় স্পর্শকাতর বলা যেতে পারে।

সংশ্লিষ্ট গবেষণা দফতরের কর্মকর্তারা না আসা পর্যন্ত জায়গাটির নিরাপত্তা দেওয়ার পাশাপাশি সর্তীকরণের ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

তিতাস গ্যাস রণাবেণ কাজে নিয়োজিত মোস্তফা হোসেন নামে এক ব্যক্তি জানান, ভূ-গর্ভস্থ থেকে পানিরস্তর শুকিয়ে আর্বজনা পঁেচ ফিল্টারের সাহায্যে গ্যাসের সৃষ্টি হতে পারে।

মাটির নিচ থেকে উঠে আসা গ্যাস থেকে আগুন ধরবে এটিই স্বাভাবিক। তবে অন্যান্য গ্যাসের তুলনায় এর গতিবেগ একেবারেই কম ও গন্ধবিহীন। হঠাৎ সন্ধান পাওয়া গ্যাস উদগিরণের বিষয়গুলো স্থায়ী হয় না।

এ বিষয়ে হালুয়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা জানান, কি ধরনের গ্যাস বের হচ্ছে পরীা নিরীার জন্য সংশ্লিষ্ট কর্তৃপকে অবহিত করা হবে। তারা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

ক্যাপ: নলকূপ বের হওয়া গ্যাস থেকে রান্নার কাজ করছেন এক গৃহিনী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2022 Dashani 24
Theme Customized By Shakil IT Park